সোমবার, ১৮ জানুয়ারী ২০২১ ইং, ৫ মাঘ ১৪২৭ বাংলা

যারা ট্রল করছেন তাদের মনের মধ্যেই লুকিয়ে আছে ধর্ষক!
আলী আদনান প্রকাশিত হয়েছে: ২০২০-১০-০৬ ১৮:৪৬:৩২ /
ইরাক-আফগানের চেয়ে ওয়াশিংটন সামলাতে বেশি সেনা লাগছে যুক্তরাষ্ট্রের

সারা দেশ আজ অন্ধকারে ছেয়ে গেছে। সাদা চোখে আমরা দেখছি ভার্চুয়াল জগৎ ভরে গেছে কালোয় কালোয়। ফেসবুক জুড়ে এত কালো সম্ভবত এর আগে কেউ একসাথে দেখেনি।  

এই প্রোফাইল পিকচার কালো হওয়াটা একটা প্রতীকী প্রতিবাদ। তাদের মন আজ অন্ধকারে আচ্ছন্ন, ঘৃণার স্তুপ জমেছে মন জুড়ে- তা বুঝানোর জন্য আজ এ সম্মিলিত আয়োজন।

নারী- পুরুষে একটি সুন্দর স্বাভাবিক সম্পর্ক থাকতে পারত। আমরা তা দিইনি। আমরা তা দিচ্ছি না। সবার প্রো পিক কালো হওয়াটাকে আপনি কীভাবে দেখছেন জানি না, তবে আমি বুঝতে পারছি- আমরা আজ ওদের কাছে ঘৃণার বস্তু! ওরা আমাদের বিশ্বাস করছে না! ওরা আমাদের নিতে পারছে না!

একটা দুর্বল যুক্তি আমরা সবসময় দিই। "সব পুরুষ খারাপ হয় না, আমাদের বাপ ভাইয়েরাও পুরুষ"! হ্যাঁ, আপনার বা আমার বাপ ভাই অন্যজনের জন্য পুরুষ! আমার মায়ের কাছে আমি সন্তান। কিন্তু আমার সহকর্মীর কাছে আমি পুরুষ। আবার আপনার বাবার কাছে যিনি কন্যা অন্যের কাছে তা লোভের বস্তু!
এইযে একটা বড় পার্থক্য তৈরী হল- এই পার্থক্য একটি দেশে,  একটি সমাজে টেনে নিয়ে যাওয়া খুব বড় রকমের প্রতিবন্ধকতা।

এদেশে কোন আন্দোলন বৃথা যায় না। তবে দুঃখের বিষয় আমরা সব আন্দোলনকে রাজনীতিকীকরন করি। ফলে অনেক ইতিবাচক দাবিও হারিয়ে যায়। একটি বিশেষ ছাত্রসংগঠনের গায়ে যারা দোষ লাগিয়ে দেওয়ার চেষ্টা করছেন তাদের উদ্দেশ্য সৎ নয়। আর যাদের উদ্দেশ্য সৎ নয়, তাদের দাবি আন্দোলনের মুখ দেখে না।

আমাদের আন্দোলনের আরেকটি বড় দুর্বল দিক হলো কোন আন্দোলনকে আমরা ধৈর্য্যের সাথে টেনে নিয়ে যাই না। নতুন কোন ইস্যু তৈরী হলেই ঢাকা পরবে এই ইস্যু। এরপরও চেষ্টা চলুক না!

আগামী দিনে আমাদের সন্তান যেন নিরাপদ থাকে অন্তত সে চিন্তায় হলেও " ধর্ষনমুক্ত বাংলাদেশ" এর দাবিতে যারা নানা ধরনের কর্মসূচী দিচ্ছে তাদের সমর্থন দিন। আন্দোলনে সমর্থন দেওয়াটাও আন্দোলনের অংশ।

অনেকে বলছেন, ভার্চুয়াল প্রতিবাদে লাভ হয় না। লাভ হয় না কে বলল? ভার্চুয়াল জগতে সারাদেশের মানুষ ফুঁসে উঠেছে বলেই চব্বিশ ঘন্টার আগেই বেগমগঞ্জের ধর্ষক গ্রেফতার হয়েছে। ওদের গ্রেফতার করানোর জন্য কিন্তু আপনি আমি রাস্তায় নামিনি। এটা কিন্তু সারাদেশের লাখ লাখ তরুনদের ভার্চুয়াল আন্দোলনের ফল।

আন্দোলনকারীদের, প্রতিবাদকারীদের প্রতিবাদটা করতে দিন। তাহলে হয়তো আপনার মেয়েকে কেউ নগ্ন করার সাহস পাবে না। আন্দোলন নিয়ে কোন ধরনের ট্রল করবেন না। লাখ লাখ নারীর মনে যে আগুন জ্বলছে সে আগুনে কেরোসিন ঢেলে দিবেন না। তাহলে ধরে নিব, আপনার মনের মধ্যেও গোপনে ধর্ষক লুকিয়ে আছে! সুযোগ পেলেই বেরিয়ে আসবে!

 (আলী আদনান, লেখক, সাংবাদিক ও আন্দোলন কর্মী)

ঝরে পড়া ও বস্তির শিশুদের শিক্ষায় ৫৫ কোটি দিচ্ছে বিশ্বব্যাংক