রবিবার, ২৯ নভেম্বর ২০২০ ইং, ১৪ অগ্রহায়ণ ১৪২৭ বাংলা

চাকরির পেছনে না ছুটে যুবকদের উদ্যোক্তা হতে হবে: প্রধানমন্ত্রী
ঢাকা কনভারসেশন ডেস্ক প্রকাশিত হয়েছে: ২০২০-১১-০১ ১৩:২৬:৪৩ /
সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চিন্তা করা হচ্ছে: শিক্ষামন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুব সমাজকে চাকরির পেছনে না ছুটে নিজেরা উদ্যোক্তা হয়ে অন্যদের চাকরির ব্যবস্থা করতে আহ্বান জানিয়েছেন। 

আজ রোববার (১ নভেম্বর) বঙ্গবন্ধু জাতীয় দিবসের আলোচনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, আমাদের যুবসমাজ নিজেরা শুধু চাকরির পেছনে ছুটে বেড়াবে না। চাকরি দেবে। সেই ধরনের ব্যবস্থা যেন তারা করতে পারে সেটাই আমরা চাই। সেই ধরনের মন মানসিকতা থাকতে হবে। উদ্যোক্তা হতে হবে নিজেদেরকেই।

দেশ গড়ায় যুবকদের ভূমিকার কথা উল্লেখ করে তিনি বলেন, জাতির পিতার আদর্শে আমরা যুবকদের গড়ে তুলব। এই বয়সটাই কাজের বয়স, মেধা বিকাশের বয়স। আমরা আওয়ামী লীগ যখন ক্ষমতায় এসেছি তখন কর্মসংস্থান তৈরিতে জোর দিয়েছি। আমাদের দেশটা পরিচালনা করবে কারা? আজকে যারা তরুণ যুবক তারাই।

প্রধানমন্ত্রী যুবকদের প্রতি আহ্বান জানিয়ে বলেন, যত বেশি বিনিয়োগ তত কর্মসংস্থান। সে দিকে যুবকদের লক্ষ্য রাখতে হবে। নিজেরা উদ্যোক্তা হয়ে অন্যদের চাকরি দিতে হবে। একজন যুবককে কমপক্ষে ১০ জনের চাকরির ব্যবস্থা করতে তিনি আহ্বান জানান।

যুবকদের কর্মসংস্থানের জন্য তার সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সোনার হরিণ ধরার আশায় কেউ জীবনের ঝুঁকি নিয়ে বিদেশ পাড়ি দেবেন না। দেশেই এখন কর্মসংস্থানের ব্যবস্থা রয়েছে। আর বিদেশে গেলে তথ্যপ্রযুক্তির সহযোগিতায় প্রয়োজনীয় তথ্য নিয়ে যাওয়ার আহ্বান জানান তিনি। 

ফুলছড়িতে শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ