রবিবার, ২৯ নভেম্বর ২০২০ ইং, ১৪ অগ্রহায়ণ ১৪২৭ বাংলা

অবশেষে বাইডেনকে অভিনন্দন জানিয়েছে চীন
ঢাকা কনভারসেশন ডেস্ক প্রকাশিত হয়েছে: ২০২০-১১-১৩ ২৩:০৮:২৫ /
সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার চিন্তা করা হচ্ছে: শিক্ষামন্ত্রী
ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ার এক সপ্তাহ পর নিরবতা ভেঙে অবশেষে  মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে অভিনন্দন জানিয়েছে চীন।


 শুক্রবার (১৩ নভেম্বর) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, মার্কিন নাগরিকদের রায়কে আমরা শ্রদ্ধা জানাই। বাইডেন এবং হ্যারিসকে অভিনন্দন।


চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক বেইজিং এবং ওয়াশিংটনের পাশাপাশি সারাবিশ্বের জন্য গুরুত্বপূর্ণ। সাম্প্রতিক সময়ে বাণিজ্য যুদ্ধ এবং করোনা ভাইরাসের উৎপত্তি নিয়ে দু’পক্ষের মধ্যে উত্তেজনা তৈরি হয়।

রাশিয়া এখনও বাইডেন প্রশাসনকে অভিনন্দন জানায়নি।

চার বছর আগে ডোনাল্ড ট্রাম্প মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর যে সব বিশ্বনেতা তাকে প্রথম দিকে অভিনন্দন জানিয়েছিলেন তাদের মধ্যে ছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। 

৩ নভেম্বর মার্কিন নির্বাচন অনুষ্ঠিত হয়। চারদিন পর শনিবার (০৭ নভেম্বর) বাইডেনকে অনানুষ্ঠানিকভাবে বিজয়ী ঘোষণা করে মার্কিন গণমাধ্যম। মাঝখানে প্রায় এক সপ্তাহ পার হয়ে গেলও টুইটারে, টেলিগ্রামে কিংবা ফোনকল- কোনো মাধ্যমেই বাইডেনকে অভিনন্দন জানায়নি মস্কো।

গণমাধ্যমকে ক্রেমলিনের মুখপাত্র জানান, সঠিক পদক্ষেপ হলো-নির্বাচনের আনুষ্ঠানিক ফলাফল পাওয়া পর্যন্ত আমরা অপেক্ষা করি।

শনিবার মার্কিন গণমাধ্যমের সম্ভাব্য ফলাফলে বাইডেনকে নবনির্বাচিত প্রেসিডেন্ট ঘোষণার পরই বিশ্বনেতাদের অভিনন্দনে ভাসছেন তিনি। এ ধারা এখনও অব্যাহত রয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্প তথ্য প্রমাণ ছাড়া বলে বেড়াচ্ছেন মার্কিন নির্বাচনে কারচুপি হয়েছে। বৃহস্পতিবার কেন্দ্রীয় এবং রাজ্যের একদল নির্বাচনী কর্মকর্তা সরাসরি ট্রাম্পের অভিযোগ প্রত্যাখ্যান করেছেন। বলেছেন, মার্কিন ইতিহাসের সবচেয়ে সুরক্ষিত নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

ফুলছড়িতে শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ