শুক্রবার, ১৫ জানুয়ারী ২০২১ ইং, ২ মাঘ ১৪২৭ বাংলা

২০২১ সালে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশগুলোর তালিকায় বাংলাদেশ ৮১তম স্থানে রয়েছে
ঢাকা কনভারসেশন ডেস্ক প্রকাশিত হয়েছে: ২০২১-০১-০৬ ১৭:৫৫:৪৪ /
ওয়াশিংটনে পার্লামেন্ট ভবনে সহিংসতায় নিহত বেড়ে ৪

২০২১ সালে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশগুলোর তালিকায় বাংলাদেশ ৮১তম স্থানে রয়েছে। এ তালিকায় প্রথমস্থান দখল করেছে পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্র।

সম্প্রতি ১৯০টি দেশ নিয়ে এ তালিকা তৈরি করেছে সিইওওয়ার্ল্ড ম্যাগাজিন নামের একটি মার্কিন প্রতিষ্ঠান। ১০০ নম্বরের ভিত্তিতে করা ওই জরিপে বাংলাদেশের স্কোর ৬১ দশমিক ৬৭।

তালিকায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে চীন ও রাশিয়া। দেশ দুটির স্কোর যথাক্রমে ৯৪ দশমিক ২৯ ও ৯৪ দশমিক ১১। দক্ষিণ এশিয়ায় ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার পরেই বাংলাদেশের অবস্থান।

তালিকায় ৯৩ দশমিক ৬২ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে ভারত। এরপর যথাক্রমে ফ্রান্স ও জার্মানি। তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির স্কোর হচ্ছে ৯৮ দশমিক শূন্য ৯।

সিইওওয়ার্ল্ড ম্যাগাজিনের এ তালিকায় সপ্তম স্থানে আছে জাপান ও অষ্টম যুক্তরাজ্য। নবম স্থানে দক্ষিণ কোরিয়া আর দশম স্থানে ইসরায়েল। আর তালিকার সবার শেষে আছে স্লোভেনিয়া, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া ও স্লোভাকিয়া।

যে সাতটি ক্যাটাগরির ভিত্তিতে এই র্যাঙ্কিং করা হয়েছে, সেগুলোর মধ্যে আবার ৬০টি সূচক প্রণয়ন করা হয়েছে। প্রতিটি সূচককে আবার এক থেকে ১০০-এর মধ্যে সাজানো হয়েছে।

১৯ অক্টোবর থেকে ২৪ ডিসেম্বর পর্যন্ত সিইওওয়ার্ল্ড সাময়িকী গ্লোবাল বিজনেস পলিসি ইনস্টিটিউটের সঙ্গে এই জরিপ পরিচালনা করেছে।

জাতিসংঘে আরএসএসকে নিষিদ্ধের দাবি পাকিস্তানের