শুক্রবার, ১৫ জানুয়ারী ২০২১ ইং, ২ মাঘ ১৪২৭ বাংলা

কাতার ও আমিরাত থেকে ৫০ হাজার টন সার কেনার অনুমোদন
ঢাকা কনভারসেশন ডেস্ক প্রকাশিত হয়েছে: ২০২১-০১-০৬ ২০:১৯:৪৪ /
ওয়াশিংটনে পার্লামেন্ট ভবনে সহিংসতায় নিহত বেড়ে ৪

কাতার ও সংযুক্ত আরব আমিরাত থেকে ৫০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার (অপশনাল) ইউরিয়া সার কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার (৬ জানুয়ারি) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। পরে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ মোস্তফা কামাল এ কথা জানান।

অতিরিক্ত সচিব বলেন, ‘শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের মুনতাজাত থেকে ১০ম (শেষ) লটে ২৫ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার (অপশনাল) ইউরিয়া সার ৫৫ কোটি ৬৯ লাখ ৫৩ হাজার ৪৩৭ টাকায় কেনার অনুমোদন দেয়া হয়েছে। দ্বিতীয় দফায় শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে সংযুক্ত আরব আমিরাত থেকে ২৫ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার ৫৬ কোটি ৭৫ লাখ ৭২ হাজার ১৮৭ টাকায় কেনার অনুমোদন দেয়া হয়েছে।’

তিনি জানান, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন ‘চট্টগ্রাম বন্দরের বিভিন্ন ইয়ার্ড এবং টার্মিনালের জন্য প্রয়োজনীয় ইক্যুইপমেন্ট সংগ্রহ’ প্রকল্পের আওতায় চারটি ‘কি গ্যান্ট্রি ক্রেন’ চীনের ‘সাংহাই ঝেনহুয়া হেভি ইন্ডাস্ট্রিজ কোম্পানি লিমিটেড’-এর কাছ থেকে কেনার অনুমোদন দেয়া হয়েছে। এতে খরচ হবে ২৪৩ কোটি ৫৭ লাখ ৭৭ হাজার টাকা।

জাতিসংঘে আরএসএসকে নিষিদ্ধের দাবি পাকিস্তানের